প্রথা ভাঙ্গলো অনুরূপ আইচের ‘শ্যামা সংগীত’!

অনুরূপ আইচ | ছবি : সংগৃহীত

বর্তমান সময়ের জনপ্রিয় গীতিকার, নাট্য পরিচালক ও সাংবাদিক অনুরূপ আইচ নতুন তিনটি গান প্রকাশ করেছেন। গান গুলো মূলত দিওয়ালী তথা সনাতন ধর্মাবলম্বীদের শ্যামা পূজা (দেবী কালী পূজা) উপলক্ষে রচিত।

ভারতের মতো বাংলাদেশে গান প্রকাশের রেওয়াজ নেই বললেই চলে। সেই অচলায়তন ভেঙ্গে এবার তিনটি শ্যামা সংগীত প্রকাশ করেছেন দেশ বরেণ্য গীতিকার ও লেখক অনুরূপ আইচ।

ইমেজে ক্লিক করে দেখুন সুপারহিট মুভি নাটক ওয়েব সিরিজ !

গান তিনটি প্রকাশ পেয়েছে ‘আইচ সং’ এর ইউটিউব চ্যানেলে। অনুরূপ আইচের লেখা শ্যামা সংগীতগুলোর শিরোনাম হচ্ছে- প্রিয় মা, শ্যামা মা ও রক্তজবা। পর্যায়ক্রমে গানগুলো শিল্পী হচ্ছেন- প্রদীপ্ত বাপ্পী, পিজিত মহাজন ও সারোয়ার মাহিন।

এই গানগুলোর সুর ও সংগীত পরিচালনা করেছেন- এ আর সারোয়ার, অসীম চন্দ্র ও মাহিন সারোয়ার। এ প্রসঙ্গে অনুরূপ আইচ বলেন, ‘আমাদের দেশে অনেকের মাঝে ধর্ম নিয়ে যতটা হানাহানি প্রবণতা রয়েছে। ততটা প্রবণতা নেই বলা চলে ধর্মীয় গান গাওয়া, প্রকাশ করা বা শোনার প্রতি। আমি দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছি হামদ-নাত সহ অন্য খ্রিষ্টান বা হিন্দু ধর্ম নিয়ে গান করে যার যার ধর্মের তরুনদেরকে তার তার ধর্মের প্রতি আকর্ষিত করতে। এতে নেশা, ধর্ষণ সহ নানা অসামাজিক কর্ম থেকে দূরে থাকতে পারবে তরুণ সমাজ। ব্রিটেনের প্রধান কবি ও বিশ্ববিখ্যাত সুফী মওলানা জালাল উদ্দীন রুমী ও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভক্ত হিসেবে আমি এই কাজ করে যাচ্ছি।’

অনুরূপ আইচ | ছবি : সংগৃহীত

সঙ্গীত অঙ্গণে মানুষের মৌলিক চাহিদা ও সামাজিক মূল্যবোধ নিয়ে নানান কথার প্রসঙ্গে এই ব্যক্তি আরো বলেন, ‘কবি কাজী নজরুল ইসলামের লেখা অনেক জনপ্রিয় শ্যামা সংগীত শুনে আমি উদ্বুদ্ধ হয়েছি শ্যামা সংগীত লেখায়। এছাড়া নিজের ধর্মকে ভালোবেসে অন্যের ধর্মের প্রতি সম্মান দেখানোর কথা পবিত্র আল কোরআনে রয়েছে। আশাকরি, আমার এই শ্যামা সংগীতগুলো সনাতন ধর্মাবলম্বীদের কাছে ভালো লাগবে।’

আরও পড়ুন:

One thought on “প্রথা ভাঙ্গলো অনুরূপ আইচের ‘শ্যামা সংগীত’!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *